শিরোনাম
তাহিরপুরের শান্তিপুরে নদী তীর কেটে খনিজ বালু লুটে বিক্রির ঘটনায় আটক-১ বন্দরে ছিনতাইকৃত গরুসহ ট্রাক উদ্ধার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর স্ত্রীর মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ভালুকায় গাড়ি চাপায় মিল শ্রমিক নিহত কাপাসিয়া নাশেরা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক শিক্ষা সফর অনুষ্ঠিত  শ্রীপুরে বজ্রপাতে কৃষাণীর মৃত্যু  কৃষি জমি বালি ও মাটি দিয়ে ভরাট, ৩ জনের  কারাদণ্ড কালীগঞ্জে দুই ট্রেনের যাত্রা বিরতির দাবিতে যাত্রীদের মানববন্ধন কাপাসিয়া মাদক বিরোধী শীর্ষক সেমিনার অনুষ্ঠিত  মোটরসাইকেলের কর্মীকে মারধরের অভিযোগ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে,প্রতিবাদে সংবাদ সম্মেলন কালীগঞ্জে পল্লী উদ্যোক্তাদের মাঝে বিআরডিবি’র ঋণ বিতরণ  কালীগঞ্জে থামছে না কৃষি জমির মাটি কাটা কাপাসিয়া – গোসিংগা ঘাটে খেয়া নৌকা চলাচল বন্ধ, জনদুর্ভোগ চরমে 
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের পদ বাণিজ্যের অভিযোগ

রিপোটারের নাম / ২৬৪৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১

সাভার প্রতিনিধি,

বিএনপি নেতাসহ দাগী আসামীদের সংগঠনে অন্তভূক্ত সাভারে জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতার ছত্রছায়ায় থানার সভাপতির স্বেচ্ছাচারি কর্মকান্ডে ভেঙ্গে পড়েছে সাংগঠনিক কার্যক্রম, পদ বানিজ্য, সওজের জমি দখল করে কার্যালয় নির্মান আর পরিবহনে চাদাঁবাজিসহ বিস্তর অভিযোগ, প্রবীন আর ত্যাগী নেতা-কর্মীদের মাঝে বিরাজ করছে চরম ক্ষোভ আর হতাশা।

সাভারে ঢাকা জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতির ছত্রছায়ায় আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগ সভাপতির স্বেচ্ছাচারি কর্মকান্ডের কারনে সংগঠনের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কার্যক্রম ভেঙ্গে পড়েছে বলে অভিযোগ করেছেন দলের দুঃসময়ের কান্ডারী প্রবীন নেতা-কর্মীরা।

সংগঠনের প্রভাবশালীদের নেতৃত্বের একক সিদ্ধান্তে বিএনপি নেতাসহ দাগী আসামীরা সংগঠনে ঠাই পেলেও নির্যাতন আর নিগৃহের শিকার হয়েছেন সংগঠনের জেলার অন্তভূক্ত বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা।

এ নিয়ে দলের ত্যাগী ও প্রবীন নেতা-কর্মীদের মাঝে বিজার করছে চরম ক্ষোভ আর হতাশা।অনুসন্ধানে জানা গেছে, আশুলিয়া থানা বিএনপি’র বর্তমান কমিটির যুগ্ন-সম্পাদক ফারুক হোসেনকে মোটা অংকের টাকার বিনিময়ে থানা স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি হিসেবে পদ দেওয়া হয়েছে।

২০১৭ সালের ১৭ অক্টোবর আশুলিয়া থানা বিএনপি’র সভাপতি ডাঃ দেওয়ান সালাউদ্দিন বাবু ও সাধারন সম্পাদক আজগর হোসেন স্বাক্ষরিত বাংলাদেশ জাতীয়তাবাদী দল আশুলিয়া থানা শাখা কমিটি’র ৩৬ নম্বর তালিকায় যুগ্ন সম্পাদক হিসেবে নাম রয়েছে ফারুক হোসেনের।

তার বিরুদ্ধে আশুলিয়া থানায় বিএনপি-জামাতের একাধিক মামলা রয়েছে। এছাড়াও স্থানীয় বিএনপি নেতা ও অস্ত্র মামলায় সাজাপ্রাপ্ত আসামী নুর ইসলামের কাছ থেকেও অনৈতিক সুবিধাগ্রহনের মাধ্যমে আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি পদ দেওয়া হয়।

ধামসোনা ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের যুগ্ন-সম্পাদক কাউছার আহমেদকে দেওয়া হয় আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের সমাজ সেবা ও সাংস্কৃতিক সম্পাদকের পদ। পাথালিয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক কামরুল হাসান নয়নের কাছ থেকে ১ লাখ টাকা, ধামসোনা ইউনিয়নের সহ-সভাপতি রাসেল কবির খানের কাছ থেকে ৩৮ হাজার টাকা, যুগ্ন-সম্পাদক ইমাম হাসানের কাছ থেকে ২৫ হাজার টাকা নিয়েছে আশুলিয়া থানা কমিটি’র সভাপতি-সম্পাদক।

এরা ছাড়াও আরও অনেকের কাছ কাছ থেকেই পদ বানিজ্যের মাধ্যমে বিপুল অংকের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শহীদুল্লাহ মুন্সি ও সাধারন সম্পাদক আব্দুল খালেক মোল্লার বিরুদ্ধে।

সংগঠনের গঠনতন্ত্রকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে উদ্ধত্তন নেতৃবৃন্দের মতামতকে উপেক্ষা করেই সংগঠনে রাম রাজত্ব কায়েম করেছে আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের এ দু’নেতা।

আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের নাম ভাঙ্গিয়ে বাইপাইল-চন্দ্রা মহাসড়কের পাশে সড়ক ও জনপথের জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে সংগঠনের কার্যালয়। দলীয় সাইনবোর্ডে সওজের জমি দখল করে কার্যালয় নির্মান করা হলেও অভিযোগ রয়েছে এ কার্যালয় থেকেই এ অঞ্চলের পরিবহনের চাদাঁবাজি নিয়ন্ত্রন করা হয়। যা দলের সিনিয়র নেতবৃন্দকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছে।

আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের প্রভাবশালী এ দুনেতার বিরুদ্ধে পরিবহনে চাদাঁবাজি নিয়েও রয়েছে বিস্তর অভিযোগ। আর এদের নিয়ন্ত্রন করা ঢাকা জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইমতিয়াজ আহমেদের বিরুদ্ধেও রয়েছে পদ বানিজ্যের এন্থ্যার অভিযোগ।

তার আশির্বাদপুষ্ঠ না হলে যেন আর রক্ষা নেই। হয় পদ ছাড়তে হবে নয়তো জেলে যেতে হবে। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ঘোষনাপত্র ও গঠনতন্ত্রের প্রাতিষ্ঠানিক শৃঙ্খলার ৩৪ অনুচ্ছেদের (ঞ) উপ-ধারায় স্পষ্ঠাক্ষরে উল্লেখ রয়েছে, সংগঠনের যে কোন শাখা তার যে কোন কর্মকর্তা বা সদস্যকে দলের স্বার্থ, আদর্শ, শৃঙ্খলা তথা গঠনতন্ত্র ও ঘোষনাপত্র পরিপন্থী কর্মকান্ডের জন্য স্ব স্ব পদ বা দায়িত্ব হতে অব্যাহতি প্রদান করতে পারবে। তবে এ ব্যাপারে অবশ্যই উর্ধত্তন শাখার অনুমোদন প্রয়োজন হবে এবং এক্ষেত্রে সংশ্লিষ্ট শাখার সাধারন সভায় দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত গৃহীত হবে। আর (ট ) উপ-ধারায় রয়েছে, যে কোন বহিষ্কারের বিষয়ে জেলা কার্যনির্বাহী সংসদের সুপারিশের পর কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদ কর্তৃক তদন্তে দোষী সাব্যস্ত হলে কেবল চূড়ান্তভাবে বহিস্কৃত হবে এবং অপরাধ প্রমানিত না হলে তার শাস্তি মওকুফ বলে গণ্য হবে।

আশুলিয়া ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক রবিন প্রামানিক অভিযোগ করে বলেন, আমাকে যখন সাধারন সম্পাদক মনোনীত করা হয় তার আগেই আমার বিরুদ্ধে ‍দু’টি মিথ্যা মামলা দায়ের হয়েছিল। সে সময়ে ঢাকা জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইমতিয়াজ আহমেদ আমার কাছ থেকে খরচের কথা বলে পদের জন্য ৩ লাখ টাকা নেয়। পরবর্তী সময়ে আমি ওই মিথ্যা মামলা থেকে অব্যাহতি পেলেও ইমতিয়াজ আহমেদের অনৈতিক নির্দেশনা না মানায় ওই মামলার অভিযোগে গঠনতন্ত্র উপেক্ষাই আমাকে বহিস্কার করা হয়। পরর্বতীতে ইমতিয়াজ আহমেদের এক নিকটাত্মীয়কে ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মনোনীত করেন।

একক স্বেচ্ছাচারীভাবে জেলার সভাপাতি ইমতিয়াজ আহমেদ আশুলিয়া থানা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারন সম্পাদকের মাধ্যমে আশুলিয়ায় রাম রাজত্ব কায়েম করেছে। এতে সংগঠন ও সংগঠনের ত্যাগী নেতা-কর্মী উভয়ই ক্ষতিগ্রস্থ হচ্ছ বলে অভিযোগ করেন তিনি।

ভুক্তভোগী কামরুল হাসান নয়ন বলেন, শুরু থেকেই আওয়ামী রাজনীতির সাথে জড়িত। জেলার সভাপতি ও আশুলিয়া থানা শাখার সভাপতি-সম্পাদকের অনৈতিক আবদারে টাকা দিতে বাধ্য হই। এতে সংগঠনের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে বলে আমি মনে করি।

নিজেদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে আশুলিয়া থানা সেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক আব্দুল খালেক মোল্ল্যা বলেন, অর্থনৈতিক সুবিধাগ্রহনের বিষয়টি অপ্রাসঙ্গীক এবং ভিত্তিহীন। তবে বিএনপি’র যুগ্ন-সম্পাদক ফারুক হোসেনের পদায়নের বিষয়টি তিনি এড়িয়ে যান।

ঢাকা জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইমতিয়াজ আহমেদ বলেন, আমি টাকা নিয়েছি পারলে প্রমান করেন।

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সভাপতি নির্মল রঞ্জন গুহ বলেন, এ ব্যাপারে আমরা লিখিত অভিযোগ পেয়েছি, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। দোষী প্রমানিত হলে অবশ্যই অভিযুক্তদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্হা নেওয়া হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ