শিরোনাম
তাহিরপুরের শান্তিপুরে নদী তীর কেটে খনিজ বালু লুটে বিক্রির ঘটনায় আটক-১ বন্দরে ছিনতাইকৃত গরুসহ ট্রাক উদ্ধার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর স্ত্রীর মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ভালুকায় গাড়ি চাপায় মিল শ্রমিক নিহত কাপাসিয়া নাশেরা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক শিক্ষা সফর অনুষ্ঠিত  শ্রীপুরে বজ্রপাতে কৃষাণীর মৃত্যু  কৃষি জমি বালি ও মাটি দিয়ে ভরাট, ৩ জনের  কারাদণ্ড কালীগঞ্জে দুই ট্রেনের যাত্রা বিরতির দাবিতে যাত্রীদের মানববন্ধন কাপাসিয়া মাদক বিরোধী শীর্ষক সেমিনার অনুষ্ঠিত  মোটরসাইকেলের কর্মীকে মারধরের অভিযোগ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে,প্রতিবাদে সংবাদ সম্মেলন কালীগঞ্জে পল্লী উদ্যোক্তাদের মাঝে বিআরডিবি’র ঋণ বিতরণ  কালীগঞ্জে থামছে না কৃষি জমির মাটি কাটা কাপাসিয়া – গোসিংগা ঘাটে খেয়া নৌকা চলাচল বন্ধ, জনদুর্ভোগ চরমে 
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:১২ অপরাহ্ন

কালিয়াকৈরে কৃষকেরা ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত

রিপোটারের নাম / ১৮৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২

কালিয়াকৈর( গাজীপুর) থেকে মোঃমাইনুল সিকদারঃ গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় মৌসুমকে সামনে রেখে বীজতলা তৈরির কাজে ব্যস্ত হয়ে পড়ছে স্হানীয় কৃষক। পানি কমে যাওয়ার সাথে সাথে রোপন করা হচ্ছে আগাম ধানের চারা।  চানপাততা বিল,আইনদা বিল,মকস বিল,উজান বিল, বগা বিলের ধানি জমিগুলোএরই মধ্যে শুরু হয়েছে পরিস্কার পরিচ্ছন্ন কাজ। উপজেলার বিভিন্ন স্থানে বীজতলা প্রস্তুুত ও জমি পরিস্কার পরিচ্ছন্নতাসহ চাষাবাদে হাজার হাজার কৃষক ও কৃষি শ্রমিক মাঠে কাজ করছেন।
কালিয়াকৈর উপজেলা –  ১০  হাজার  ১৬৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধানের চাষ করা হয়। সাধারণত এই অঞ্চলে  হাইব্রিড ২৯ ও ২৮ নতুন ৮৯ জাতের ধানের বীজ তলা বেশি জমি পস্তুুত করা হচ্ছে। অপর দিকে ছড়িয়ে ছিটিয়ে বিলের বিভিন্ন স্থানে অসংখ্য কৃষি শ্রমিককে ধানি জমিতে থাকা কচুরিপানা ও জঙ্গল পরিষ্কারের কাজে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। লক্ষ করা যায় সৈয়দপুর গাবতলী, রাজাবাড়ী, দিঘীবাড়ি,উজান বিল, বাঁশতলী, নামাশুলাই, খালপাড়, মেদি, গর্জন খালি, এক ফসলী জমিতে হাঁটু পানি ও কোমর পানি রয়েছে। কোন কোন জমিতে এরই মধ্যে হাল চাষ করা শুরু হয়ে গেছে। এইসব জমিতে স্থানীয়রা বীজতলা প্রস্তুত ও আগাম সরিষার বীজ কিছু জমিতে বপন শুরু করছে।
আষারিয়া বাড়ী কৃষক মো বাচ্চু মিয়া  জানান, নদীতে পানি বৃদ্ধির ফলে কিছুটা বিড়ম্বনার সৃষ্টি হয়েছে।তবে তারপরও বোরো মৌসুমকে সামনে রেখে বীজতলা প্রস্তুুত করা হচ্ছে। স্থানীয় কৃষকরা জানান পৌষ মাসের প্রথম দিকে জমিতে ধানের চারা রোপনের কাজ পুরোদমে শুরু  হবে।খোঁজ  খবর নিয়ে জানা যায়, স্থানীয়  হাটবাজারে ২৯/২৮ ও নতুন ৮৯ জাতের ধানবীজের ১০ কেজির প্যাকেট ৫৫০-৫৬০- ৫৮০, টাকা ও প্যাকেট বিক্রি হচ্ছে , ২ কেজি প্যাকেট ২০০ টাকা কেজি । তবে এসব বীজ ধানের মানের দিকে দাম কমবেশি হতে পারে।
কালিয়াকৈরে উপজেলা কৃষি অফিসার,  সাইফুল ইসলাম জানান, বোরো ধানের জমি চাষাবাদ হবে  উপজেলার ১০ হাজার ১৬৫ হেক্টর।  কৃষকেরা ব্যস্ত সময় পার করছে জমি প্রস্তুুত করতে ও ভাল মানের ধানের বীজ সংগ্রহে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ